গাজা ও লেবাননে নিষিদ্ধ সাদা ফসফরাস ব্যবহার করেছে ইসরাইল

fec-image

গাজা ও লেবাননে নিষিদ্ধ সাদা ফসফরাস ছোড়ার অভিযোগ উঠে ইসরায়েলের বিরুদ্ধে। এ ধরনের অভিযোগের সত্যতা পাওয়া গিয়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ।

সংবাদমাধ্যম রয়টার্সের খবরে বলা হয়, গাজায় সাদা ফসফরাসযুক্ত অস্ত্র ব্যবহারের বিষয়ে ইসরায়েল কিছুই জানে না বলে দাবি করেছে তারা। আর লেবাননে এ ধরনের বোমা ফেলার অভিযোগ বিষয়ে নিশ্চুপ ছিল দেশটি।

হিউম্যান রাইটস ওয়াচ বলছে, গত ১০ অক্টোবর লেবাননে ও ১১ অক্টোবর গাজায় নিক্ষিপ্ত ইসরায়েলি বোমাগুলো পর্যবেক্ষণ করে দেখা গিয়েছে, সেগুলো সাদা ফসফরাস দিয়ে তৈরি। এ ধরনের অস্ত্রের ব্যবহার বেসামরিকদের গুরুতর এবং দীর্ঘমেয়াদী আঘাতের ঝুঁকিতে ফেলেছে বলেও মন্তব্য করেছে তারা।

উল্লেখ্য, সাদা ফসফরাস মারাত্মক আগ্নেয়াস্ত্র হিসেবে বিবেচিত। আন্তর্জাতিক নীতি অনুসারে বেসামরিক কোনো স্থানে থাকা সামরিক লক্ষবস্তুতে এ বোমার ব্যবহার নিষিদ্ধ। এছাড়া সাদা ফসফরাস সমৃদ্ধ অস্ত্র বেসামরিক এলাকায় ব্যবহার যুদ্ধাপরাধ।

এদিকে হামাসের হামলার জবাবে ইসরায়েল এরই মধ্যে কয়েক লাখ সেনা মোতায়ন করেছে। সামরিক বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছে, হামাসের বিরুদ্ধে অভিযানে যোগ দিয়েছে তিন লাখ সেনা।

এরই মধ্যে ইসরায়েলি হামলায় প্রায় এক হাজার ৩০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে হামাসের হামলায় নিহত হয়েছে এক হাজার ২০০ ইসরায়েলি।

 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরাইল, গাঁজা, সাদা ফসফরাস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন