টেকনাফের বাহারছড়ায় অতি দরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচীর কাজ এখনও শুরু হয়নি

মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ:
টেকনাফের উপকূলীয় ইউনিয়ন বাহাছড়ায় এখনও অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর (ইজিপিপি) কাজ শুরু করেনি বলে অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের সত্যতা প্রমাণে একদল সংবাদকর্মী গত ২ দিন প্রকল্প তালিকা নিয়ে সরেজমিন বাহারছড়া ইউনিয়ন পরিদর্শন করে কাজের কোনই অস্তিত্ব পাওয়া যায়নি। কাজ কবে শুরু হবে তারও কোন নিশ্চয়তা পাওয়া যায়নি।

উক্ত ইউনিয়নের বাসিন্দা টেকনাফ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মাওঃ রফিক উদ্দিন এখনও কাজ শুরু না হওয়ায় চরম অসন্তোষ প্রকাশ করেছেন। টেকনাফ উপজেলায় কাগজে-কলমে ২ মে প্রকল্পের কাজ শুরু হয়েছে এবং ২৪ জুন কাজ শেষ করার নির্ধারিত তারিখ রয়েছে।

জানা যায়- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ২০১৪-২০১৫ অর্থবছরের অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী প্রকল্পে (২য় পর্যায়) টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নে ৫টি প্রকল্পে ১৪৪ জন শ্রমিক বরাদ্দ দিয়েছে। প্রকল্পগুলো হচ্ছে- শামলাপুর এলজিইডিসড়ক হতে মনোর বাড়ি পর্যন্ত রাস্তা সংস্কার ও শামলাপুর কেন্দ্রীয় জামে মসজিদের পুকুর খনন, শ্রমিক সংখ্যা ৩৭ জন, প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি ১নং ওয়ার্ডের মেম্বার হোছন আহমদ।

শামলাপুর মন্তলিয়া শাহীন শরীফ স্কুলের মাঠ ভরাট, শ্রমিক সংখ্যা ৩৫ জন, প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি সংরক্ষিত মহিলা ১নং আসনের মেম্বার জুহুুরা বেগম। শামলাপুর এলজিইডিসড়ক হতে কেন্দ্রীয় জামে মসজিদ হয়ে অছিউর রহমানের জমি পর্যন্ত সংস্কার, শ্রমিক সংখ্যা ৩৭ জন, প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি ৬নং ওয়ার্ডের মেম্বার মোঃ আলিম উদ্দিন।

জাহাজপুরা এলজিইডি সড়ক হতে পূর্ব দিকে আবু তাহেরের বাড়ি পর্যন্ত রাস্তা সংস্কার, শ্রমিক সংখ্যা ৩৫ জন, প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি সংরক্ষিত মহিলা ২নং আসনের মেম্বার খুরশিদা বেগম।

প্রকল্প কমিটির সভাপতি হোছন আহমদ মেম্বার ও মোঃ আবদুল আলীম জানান- শ্রমিক সমস্যার কারণে কাজ শুরু করা সম্ভব হচ্ছে না। বাহারছড়া ইউনিয়নের মেম্বার মাওঃ গিয়াস উদ্দিন জানান- প্রকল্প বাস্তবায়ন ম্যানুয়েল মতে ১ম পর্যায়ের তালিকাভুক্ত শ্রমিক নিয়েই কাজ করার বাধ্যবাধকতা রয়েছে।

২০১৪-২০১৫ অর্থবছরের অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী প্রকল্প (২য় পর্যায়) বাস্তবায়নে উক্ত ইউনিয়নে তদারকি কর্মকর্তা (ট্যাগ অফিসার) হচ্ছেন টেকনাফ উপজেলার উপ-সহকারী প্রকৌশলী (এলজিইডি) মোঃ আনিসুর রহমান।

মঙ্গলবার দুপুরে এব্যাপারে জানতে চাইলে তিনি বলেন- শ্রমিক সমস্যার বিষয়টি সুরাহা করার চেষ্টা চলছে।

টেকনাফ উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার (পিআইও) ও অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী প্রকল্পের সদস্য সচিব মোঃ জহিরুল ইসলাম এখনও কাজ শুরু না করার বিষয়টি নিশ্চিত করে জানান- নতুন শ্রমিক নিয়ে কাজ শুরু করার প্রস্ততি নেয়া হচ্ছে। হয়তো আগামী কয়েক দিনের মধ্যে কাজ শুরু করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন