থানছিতে পিসিপির ডাকে শিক্ষা প্রতিষ্ঠান বর্জন

pl

থানছি (বান্দরবান) প্রতিনিধি:
পিসিপির ডাকে থানছিতে শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘট পালিত হয়েছে। ধর্মঘটকালীন সময়ে সরকারী-বেসরকারী প্রাথমিক, জুনিয়র ও উচ্চ বিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্তিতি তেমন চোখে পড়েনি। তবে দশম শ্রেণীর নির্বাচনী পরীক্ষা থাকায় আইন শৃংখলা বাহিনীর কড়া নিরাপত্তার মধ্য দিয়ে তাদের পরিক্ষা অনুষ্ঠিত হয়েছে।

পার্বত্য চুক্তি যথাযথ বাস্তবায়নের দাবিতে সন্তু লারমার অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে বুধবার তিন পার্বত্য জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র ধর্মঘটের ডাক দেয় পাহাড়ী ছাত্র পরিষদ।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ নিজাম উদ্দিন জানান, পাহাড়ে পিসিপি ডাকের স্কুল বর্জন কর্মসূচি থাকায় তিনি সারাদিন অফিসের কাজে ব্যস্ত ছিলেন । বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতির কথা তিনি জানেন না তবে শিক্ষকদের নিকট থেকে শুনতে পেয়েছেন সরকারী ১৬টি, ইউএনডিপি পরিচালিত ২১টি, কারতিাসের ৬৫টি, আনন্দ স্কুল ৫৯টি, বেসরকারী ৪৯টি ও ইউনিসেফ ৯৪টি, শান্তি রাজ মিশনের ১টি স্কুল রয়েছে। অপর দিকে ২টি জুনিয়র হাই স্কুল ও ২টি মাধ্যমিক বিদ্যালয়ে দশম শ্রেণীর নির্বাচনী পরীক্ষার্থী ছাড়া অন্য সকল শিক্ষার্থী অনুপস্থিত ছিল। বলিপাড়া বেসরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল গনি সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

উল্লেখ্য পার্বত্য চুক্তির বাস্তবায়নের দাবীতে চলতি বছরের পহেলা মে থেকে পার্বত্য চট্টগ্রামে অসহযোগ আন্দোলনের ঘোষণা দিয়েছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ।

থানছি উপজেলা পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি মংছোরী মারমা ও সাধারণ সম্পাদক নুথুইমং মারমা জানান, ‘কেন্দ্রীয় ঘোষণা যথাযথভাবে বাস্তবায়নের জন্য আমরা ছাত্রদের সহযোগিতা নিয়েছি। এছাড়া সকল শিক্ষার্থীরা আমাদের সহযোগিতা করায় সকলের প্রতি ও তাদের অভিভাবকদের প্রতি কৃতজ্ঞতা জানাই।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন