নিউজিল্যান্ডের পর এবার সিগারেট নিষিদ্ধ করছে যুক্তরাজ্য

fec-image

সিগারেট থেকে পরবর্তী প্রজন্মকে দূরে রাখতে যুক্তরাজ্যে সিগারেট নিষিদ্ধ করতে পারেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। সরকরের এমন পদক্ষেপের ফলে পরবর্তী প্রজন্মের আর কেউ ‍সিগারেট কিনতে পারবে না। শুক্রবার (২২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

গত বছরের ডিসেম্বরে ধূমপানমুক্ত দেশ গড়ার মহাপরিকল্পনার অংশ হিসেবে নতুন আইন প্রণয়নের ঘোষণা দেয় নিউজিল্যান্ড সরকার। এ আইন প্রণীত হলে ২০০৯ সালের ১ জানুয়ারির পর জন্মগ্রহণকারী কেউ সিগারেট কিনতে পারবে না। ফলে আগামী কয়েক দশকের মধ্যে সে দেশে আর ধূমপায়ী থাকবে না।

ব্রিটিশ সরকারের এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ধূমপান ছাড়তে আমরা আরও মানুষকে উৎসাহিত করব। আমরা ২০৩০ সালের দেশকে ধূমপানমুক্ত করব। এ জন্য ধূমপানের হার কমাতে আমরা এরই মধ্যে পদক্ষেপ গ্রহণ করেছি।

আগামী বছর যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন হতে পারে। ওই নির্বাচনকে সামনে রেখে ভোক্তাকেন্দ্রিক নীতিমালার অংশ হিসেবে এসব পদক্ষেপের কথা ভাবছে সুনাক সরকার।

যুক্তরাজ্যে বিভিন্ন আইনের ফাঁকফোকর ব্যবহার করে এতদিন শিশুদের বিনামূল্যে ভ্যাপের নমুনা দিয়ে আসছিল খুচরা বিক্রেতারা। তবে গত মে মাসে ই-সিগারেটের ব্যবহার বন্ধে এসব ফাঁকফোকর বন্ধের ঘোষণা দেয় সরকার।

তা ছাড়া গত জুলাই মাসে ইংল্যান্ড ও ওয়েলসের কাউন্সিল পরিবেশ ও স্বাস্থ্যগত দিক বিবেচনা করে ২০২৪ সালের মধ্যে একবার ব্যবহার কার যায় এমন ভ্যাপ বিক্রি নিষিদ্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছিল।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড, যুক্তরাজ্য, সিগারেট
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন