বান্দরবানের থানচিতে আরাকান আর্মির সদস্যসহ আটক ৬

Bandarban pic-1, 24.8.2016

নিজস্ব প্রতিবেদক :
বান্দরবানের থানচিতে একটি যাত্রীবাহী জীপে তল্লাশি চালিয়ে মিয়ানমারের তিনজন নাগরিকসহ ৬ জনকে আটক করেছে বিজিবি।

স্থানীয় ও গোয়েন্দা সূত্র জানায়,  বুধবার সকাল সাড়ে ১০টায় বান্দরবান-থানচি সড়কের বলিপাড়া বিজিবি ব্যাটেলিয়ন সদর দফতরের চেক পোস্ট এলাকা থেকে তাদের আটক করা হয়। ধারণা করা হচ্ছে আটককৃতদের মধ্যে তিনজন মায়ানমারের বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গ্রুপ আরাকান আর্মির (এএ) সক্রিয় সদস্য।

আটককৃত মিয়ানমারের নাগরিকরা হলেন ম্যাগ ম্যাগ (২৩), নোয়াং নোয়ং ও (২৩), ক্যয়থান (১৯)। অন্য আটককৃতরা হলেন বান্দরবানের থানছি উপজেলার রেমাক্রী ইউপি সদস্য মাংচ ম্রো (২৯), ইউপি সদস্য বাই ওয়াই মারমা (৩৮), বড় মদক বাজারের ফার্মেসী ব্যবসায়ী হ্লামং মারমা (২৭)।

Bandarban pic-2, 24.8.2016

বিজিবি সূত্র জানায়, বুধবার সকাল সাড়ে ১০টার দিকে কয়েকজন ব্যক্তি রিজার্ভ করা একটি জীপ নিয়ে চেক পোস্ট অতিক্রম করে যাওয়ার সময় কর্তব্যরত বিজিবি সদস্যদের সন্দেহ হয়। পরে গাড়ি থামিয়ে তল্লাশি চালিয়ে গাড়ি থেকে বেশ কিছু সামরিক ইউনিফরম, বুলেট প্রুফ জ্যাকেট, ক্যামেরা, নতুন মোবাইল সেট, অব্যবহৃত সীম কার্ড এবং বিপুল পরিমাণ ওষুধ ও কাপর উদ্ধার করা হয়। ওই জীপে স্থানীয়দের সাথে তিনজন বিদেশি নাগরিক ছিল। আটককৃতদের জিজ্ঞাসাবাদের পর নিরাপত্তার সার্থে থানছি থেকে সন্ধ্যায় বান্দরবানে এনে সদর থানার হেফাজতে রাখা হয়েছে।

স্থানীয় গোয়েন্দাদের ধারণা করছেন, উদ্ধারকৃত মালামালগুলো মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরাকান আর্মির জন্য নিয়ে যাওয়া হচ্ছিল।

বলিপাড়া বিজিবির পক্ষ থেকে আটকের কথা স্বীকার করা হলেও তারা কোন দেশের নাগরিক বা আরাকান আর্মির সদস্য কিনা সে সম্পর্কে কোন মন্তব্য করা হয়নি।
এ ব্যাপারে থানচি থানার ওসি সিরাজুল ইসলাম জানান, বিভিন্ন ধারায় তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নেয়া হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের আগস্ট মাসে থানছি নদী পথে অরাকান আর্মির জন্য আনা ১১টি ঘোড়া নিয়ে যাওয়ার সময় বিজিবি আটক করে। পরে ওই ঘটনার জের ধরে আরাকান আর্মি বিজিবির একটি টহল দলের ওপর হামলা করলে বিজিবির দুই সদস্য আহত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন