ফলোআপ..

বান্দরবানে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে কেএনএ’র পাল্টা হুমকি

fec-image

শুক্রবার (১৪ জুলাই) বান্দরবান জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রচারিত এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে থানচি ও রুমা উপজেলার ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করার কয়েক ঘণ্টার মধ্যে এটি বন্ধ করার পাল্টা হুমকি দিয়েছে কেএনএফের সশস্ত্র শাখা কেএনএ। সামাজিক যোগাযোগের মাধ্যমে দেয়া একটি পোস্টে কেএনএ’র পক্ষে ক্যাপ্টেন ফ্লেমিংয়ের বরাতে এই হুমকি দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছরের অক্টোবর মাস থেকে যৌথবাহিনীর অভিযানের ফলে বান্দরবানের রুমা, রোয়াংছড়ি ও থানচি এই তিন উপজেলায় দফায় দফায় নিষেধাজ্ঞা জারি করা হয়। দীর্ঘ দিন বন্ধ থাকার পর বান্দরবানের থানচি ও রুমা অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে জেলা প্রশাসন। তবে রোয়াংছড়ি উপজেলা পর্যটক ভ্রমণের এখনো অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। শুক্রবার (১৪ জুলাই) দুপুরে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বান্দরবান পার্বত্য জেলা রুমা ও থানচি উপজেলার স্থানীয় ও বিদেশি পর্যটক ভ্রমণ সংক্রান্ত জারিকৃত গণবিজ্ঞপ্তি ধারাবাহিকতায় সদর দপ্তর, রিজিয়ন ও সেনানিবাসের ১২ জুলাই ২০২৩ তারিখের ১৪০/৫৯ জিএস (ইন্ট) পত্রের আলোকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলো। তবে দুর্গম এলাকায় ভ্রমণের পূর্বে উপজেলার প্রশাসন হতে আইনশৃঙ্খলা সংক্রান্ত হালনাগাদ তথ্য সংগ্রহপূর্বক যথাযথ সতর্কতা অবলম্বন করার আহ্বান জানানো হয়। রোয়াংছড়ি উপজেলা ব্যাতীত সকল উপজেলায় পূর্বের ন্যায় স্থানীয় ও বিদেশি পর্যটকগণ ভ্রমণ করতে পারবেন।

জেলা প্রশাসনের এই ঘোষণাকে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর শসস্ত্র শাখা কুকি-চিন ন্যাশনাল আর্মি (কেএনএ) এক পাক্ষিক, অগ্রহণযোগ্য ও অযৌক্তিক মন্তব্য করে অনতিবিলম্বে পর্যটন সংশ্লিষ্ট গণবিজ্ঞপ্তি প্রত্যাহারের দাবি জানানো হয়েছে। অন্যথায়, এসব এলাকায় কেএনএ সদস্যদের মোতায়েন করানো হবে বলে হুমকি দেয়া হয়েছে। এতে আতঙ্ক সৃষ্টি হলে বা অপ্রত্যাশিত কোনো ঘটনা ঘটলে প্রশাসন ও খোদ সরকারের উপর সম্পূর্ণ দায় বর্তাবে বলে দাবি করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কেএনএ, বান্দরবান, ভ্রমণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন