বান্দরবানে মশা নিধনে সংবাদ সম্মেলন

fec-image

বান্দরবান পৌরসভা বান্দরবান পার্বত্য জেলার প্রাণকেন্দ্র ও দেশের অন্যতম পর্যটন নগরী। ১৯৮৪ সালে ২৫.৮৮ বর্গ কিলোমিটার নিয়ে প্রতিষ্ঠিত এই পৌরসভা ২০০১ সালে ক শ্রেণির পৌরসভায় উন্নিত হয়। অনন্য সুন্দর পাহাড়ি নদী সাংগুর অপার সৌন্দর্য ও সবুজ পাহাড়ে ঘেরা বান্দরবান পৌরসভা। কিন্তু জনসংখ্যা বৃদ্ধি, বিপুল পর্যটকের আগমন ও আবর্জনার ব্যবস্থাপনায় সমন্বয়হীনতা, জনগণ ও পর্যটকদের সচেতনতা না থাকায় দিনে দিনে এই অপরূপ নগরীর মশার উপদ্রব জনসাধারণের অন্যতম জনদুর্ভোগের কারণ হিসেবে আবির্ভূত হয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন) বান্দরবান প্রেস ক্লাবে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) বান্দরবান জেলার ২২তম ব্যাচের রাজনৈতিক ফেলোদের আয়োজনে বান্দরবান পৌরসভায় মশার উপদ্রব হ্রাসে কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলন আয়োজন করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ২২তম ব্যাচের ৩ রাজনৈতিক ফেলো আওয়ামী লীগের মুহাম্মদ সাইফুল ইসলাম সনেট, বিএনপির এ্যাডভোকেট জাহাঙ্গীর আলম খান এবং জাতীয় পার্টির মোহাম্মদ আলী।

সংবাদ সম্মেলনে ডিআই ফেলোরা জানান, ইতোমধ্যে বহুদলীয় উদ্যোগে স্থানীয় সমস্যা চিহ্নিতকরণের অংশ হিসেবে ২৯ মে, ২০২৩ বান্দরবান শহরের একটি হোটেলের কনফারেন্স হলে “বান্দরবান শহরের স্থানীয় সমস্যা চিহ্নিতকরণ বিষয়ক” ওয়ার্কশপ আয়োজনের মাধ্যমে বান্দরবান নগরীর বিভিন্ন নাগরিক সমস্যা ও সমাধানের উপায় নিয়ে মত প্রকাশ করে তার পক্ষে-বিপক্ষে আলোচনা ও যুক্তি-তর্ক উপস্থাপন করেন। পৌরসভার বিভিন্ন সমস্যা বিশেষত বান্দরবান পৌরসভার বিভিন্ন স্থানে মশার প্রজনন ও উপদ্রবের কারণ, জনগণের অসচেতনতা, প্রতিরোধে জনগণের ভূমিকা ও পৌরসভার ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। এরই প্রেক্ষিতে মশক নিধন কার্যক্রম পরিচালনার জন্য প্রায় ২০০ জনের অধিক নাগরিকের স্বাক্ষরযুক্ত স্মারকলিপি পৌর মেয়র বরাবর প্রদান করা হয়। স্মারকলিপির প্রেক্ষিতে পৌর কর্তৃপক্ষ চলমান মশক নিধন কার্যক্রম, পরিষ্কার-পরিচ্ছন্নতা, ড্রেন পরিষ্কার, স্থানান্তরযোগ্য ডাস্টবিন, কীটনাশক ছিটানো, ফগার মেশিনের মাধ্যমে শহরের অলিতে গলিতে মশক নিধন, লার্ভা ধ্বংসের উপর অতিরিক্ত গুরুত্বারোপ করেন ।

বান্দরবান পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) জনাব সৌরভ দাশ শেখর স্বউদ্যোগী হয়ে পৌর শহরের বিভিন্ন স্থানে মশক নিধনের কার্যকর পদক্ষেপ গ্রহণ করেন এবং ড্রেন পরিষ্কার, ময়লা পরিষ্কার, ফগার মেশিনের মাধ্যমে মশার আবাসস্থল বিনাশ করে মশার উপদ্রব কমাতে পরিচ্ছন্নকর্মীদের কাজের তদারকি করেন ও পরিদর্শন করে কাজের গতিকে বেগবান করতে উদ্যোগ গ্রহণ করেন এবং কার্যক্রম পরিচালনা করেন। এই কার্যক্রম পরিচালনার জন্য বান্দরবানের মাল্টিপার্টি ফেলোবৃন্দ বান্দরবান পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) জনাব সৌরভ দাশ শেখর, ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ ও সংরক্ষিত মহিলা কাউন্সিলরবৃন্দকে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে ধন্যবাদ জানান এবং বান্দরবান পৌরসভায় মশার উপদ্রব হ্রাসে কার্যকরী (চলমান) পদক্ষেপ নিয়মিত বাস্তবায়নের পাশাপাশি অন্যান্য নাগরিক সেবা বিশেষত নবনির্মিত ড্রেনেজগুলোর সঠিক রক্ষণাবেক্ষণ, ব্যবস্থাপনা ও তদারকির জন্য জন্য এই সাংবাদিক সম্মেলন হতে জোর দাবি জানান ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বান্দরবান পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর দিপিকা রানী তঞ্চঙ্গা, ডিআই সিনিয়র মাস্টার ট্রেইনার চনু মং, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সহ-সভাপতি নাসিরুল আলম, সাধারাণ সম্পাদক ও এটিএন বাংলা প্রতিনিধি মিনারুল হক, দৈনিক অর্থনীতি প্রতিনিধি মুছা ফারুখী, প্রথম আলো প্রতিনিধি বুদ্ধজ্যোতি চাকমাসহ অন্যান্য সাংবাদিকবৃন্দ ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বান্দরবান, মশা, সংবাদ সম্মেলন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন