লামার নাইক্ষ্যং মুখে সন্ত্রাসীদের কাছে জিম্মি শতাধিক ব্যবসায়ী

fec-image

বান্দরবানের লামা উপজেলার রূপসী পাড়া ইউনিয়নের নাইক্ষ্যং মুখ বাজার এলাকায় শতাধিক ব্যবসায়ী পাহাড়ি সন্ত্রাসীদের কাছে জিম্মি হয়ে পড়েছে।

নাইক্ষ্যং মুখ এলাকায় সন্ত্রাসীদের হাতে নিহত দুই ব্যবসায়ীর খুনিদের আইনের আওতায় না আনায় এলাকায় সন্ত্রাসী কার্যক্রম বেড়ে চলেছে। খুনিদের বিচার না হওয়ায় সন্ত্রাসী কার্যক্রমের মাত্রা দিন দিন বেড়েই চলেছে বলে অভিযোগ স্থানীয়দের।

কিছুদিন পূর্বে এক ম্রো সন্ত্রাসীর দাবিকৃত চাঁদার টাকা না দেওয়ায় জন সম্মুখে লাঠি দিয়ে পিটিয়ে হাত ভেঙ্গে দিয়েছে মো. মুবিন নামক এক ব্যবসায়ীর। এই ঘটনার পর নাইক্ষ্যং মুখ এলাকার ব্যবসায়ীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তারা ব্যবসায়ীক কার্যক্রম স্বাভাবিকভাবে পরিচালনায় আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে। খুন হওয়া ও হামলার ভয়ে ব্যবসায়ীরা তাদের দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করতে ভয় পাচ্ছে।

রূপসী পাড়া ইউনিয়নের নাইক্ষ্যং, চৈক্ষ্যং ও মাংগু মৌজার ব্যবসায়ীক কেন্দ্র বিন্দু নাইক্ষ্যং মুখ বাজার। জুমিয়া পরিবারগুলোর উৎপাদিত পণ্য গাছ, বাঁশসহ কৃষি পণ্য নাইক্ষ্যং মুখ বাজারে বেচা-কেনা হয়। শতাধিক ব্যবসায়ী পাহাড়ি বাঙালিদের এ সকল উৎপাদিত পণ্য নাইক্ষ্যংমুখ বাজার থেকে ক্রয় করে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করেন। অনেক ম্রো ও ত্রিপুরা জুমিয়া পরিবার ব্যবসায়ীদের কাছ থেকে তাদের প্রয়োজনে কৃষি পণ্য বিক্রয় বাবদ অগ্রীম টাকা গ্রহণ করেন। কিছুদিন আগে বসন্ত বড়ুয়া নামক এক ব্যবসায়ীকে সন্ত্রাসীরা হত্যা করেছেন মর্মে অভিযোগ উঠেছে।

দরদরী এলাকার অপর ব্যবসায়ী সরোয়ার আলমকে হত্যা করে নাইক্ষ্যং মুখ বাজার এলাকায় ফেলে রেখে যায় সন্ত্রাসীরা। এই দুই হত্যার ঘটনায় এখনও প্রকৃত আসামিরা আইনের আওতায় না আসায় নাইক্ষ্যং মুখ বাজার এলাকায় মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে বলে জানায় স্থানীয়।

ভুক্তভোগী মো. মুবিন নামক এক ব্যবসায়ী আইনশৃঙ্খলা বাহিনীর নিকট অভিযোগ করে জানিয়েছেন মাংগু মৌজার পাপলা পাড়ার কাইকিও মুরুংয়ের ছেলে মেননাও মুরুং গত ২৭ সেপ্টেম্বর বিকেলে হেডম্যান পাড়ায় মাংফা মুরুং বাড়ির পাশে প্রকাশ্য দিবালোকে পিটিয়ে তার হাত ভেঙ্গে দিয়েছে এবং চাঁদা না দিলে ব্যবসা করতে না দেওয়ার হুমকি দিয়েছে।

ঘটনাস্থলে উপস্থিত মংপা মুরুং নামক একজন জানিয়েছে, ব্যবসায়ী মুবিনের উপর হামলাকারী মেননাও মুরুং হামলার সময় হুমকি দিয়ে বলেন ব্যবসায়ী সরোয়ার আলমকে যেভাবে পিটিয়ে হত্যা করা হয়েছে একইভাবে তাকেও পিটিয়ে হত্যা করা হবে।

স্থানীয় ইউপি সদস্য কাইয়ই মুরুং জানান, ব্যবসায়ীর উপর হামলার বিষয়টি তিনি শুনেছেন।

লামা থানার অফিসার ইনচার্জ মো. শামীম শেখ জানান, অভিযোগের ভিত্তিতে অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া হত্যা মামলা দুইটি তদন্ত পর্যায় রয়েছে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ব্যবসায়ী, লামা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন