শিক্ষা সংক্রান্ত ৫দফা পূর্ণবাস্তবায়নের দাবিতে শনিবার খাগড়াছড়িতে পিসিপ’র সমাবেশ

প্রেস বিজ্ঞপ্তি:

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পিসিপি শিক্ষা সংক্রান্ত ৫দফা পূর্ণবাস্তবায়নের দাবিতে বৃহত্তর পার্বত্য চ্ট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) আগামীকাল শনিবার (১৭ ফ্রেব্রুয়ারি)  খাগড়াছড়িতে ছাত্র সমাবেশের ডাক দিয়েছে। ওই সমাবেশটি সকাল ১০টায় খাগড়াছড়ি জেলা সদরের স্বনির্ভর এলাকায় অনুষ্ঠিত হবে।

শুক্রবার( ১৬ ফেব্রুয়ারি) সংবাদ মাধ্যমে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। ছাত্র সমাবেশ সফল করতে পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি  জেলা শাখার ভার প্রাপ্ত সভাপতি তপন চাকমা ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা ছাত্র সমাজের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, ১৯৯৯ সালে ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার পর পার্বত্য চট্টগ্রামের আপোষহীন লড়াই সংগ্রামের এক মাত্র ছাত্রসংগঠন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ২০০০ সাল থেকে সকল জাতি সত্তার নিজ নিজ মাতৃভাষা শিক্ষা লাভের অধিকার নিশ্চিতসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে বিক্ষোভ মিছিল, ছাত্র ধর্মঘট, ক্লাসবর্জন, স্মারকলিপি পেশসহ নানান কর্মসূচি পালন করে আসছে। পিসিপি’র এই ন্যায্য দাবিকে মেনে নিয়ে ২০১৭ থেকে বর্তমান সরকার ৫টি ভাষা (চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদরী ) নিজস্ব মাতৃভাষার প্রাক-প্রাথমিক পর্যায়ের শিক্ষার কার্যক্রম চালু করেছে এবং এই বছরে ১ম শ্রেণীর পর্যন্ত চালু করা হয়েছে।

নেতৃদ্বয়, শুধু ৫টি জাতি নয় সকল জাতিসত্তার মাতৃভাষা প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিতসহ শিক্ষা সংক্রন্ত ৫দফা দাবি পূর্ণবাস্তবায়নের লক্ষে আগামীকাল “ছাত্রসমাবেশে” স্বতঃস্ফুর্তভাবে অংশ গ্রহণ করার জন্য ছাত্র-ছাত্রীদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। এছাড়া সমাবেশ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সফল করার লক্ষ্যে জেলার স্থানীয় পুলিশ প্রশাসন, মিডিয়া, সাংবাদিক, বিভিন্ন শ্রেণি পেশাজীবীসহ সর্বস্তরের জনগণের কাছে সহযোগিতা প্রদানের জন্য আহ্বান জানানো হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন