২১ মার্চ থেকে সারাদেশে শিশুদের নিমোনিয়া প্রতিরোধ টিকাদান শুরু

Bandarban pic-16.3

স্টাফ রিপোর্টার:

শিশুদের নিমোনিয়া রোগে মৃত্যু ঠেকাতে নতুন টিকাদান প্রকল্প চালু এবং পোলিও রোগনির্মূল করতে ক্যাপসুলের পাশাপশি ইনজেকশন দেয়ার পরিকল্পনা নিয়েছে স্বাস্থ্য বিভাগ।

সরকার শিশুদের নিউমোকক্কাল নিমোনিয়া প্রতিরোধ ও পোলিও মুক্ত করতে সিপিভি ও আইপিভি টিকা সংযোজন প্রকল্প চালু করেছে। এ উপলক্ষে সোমবার স্বাস্থ্য বিভাগের উদ্দ্যোগে বান্দরবান জেলা সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে অ্যাডভোকেসি সভা করা হয়েছে।

সভায় ভারপ্রাপ্ত সিভিল সার্জস ডাঃ অংশুই বলেন, সরকার এ বছরে কম বয়সী শিশুদের জন্য নিমোনিয়া প্রতিরোধ টিকা চালু করতে যাচ্ছে। এছাড়া পোলিও রোগকে নির্মুল করতে ক্যাপসুলের পাশাপশি ইনজেকশন দেয়ার পরিকল্পনা নিয়েছে স্বাস্থ্য বিভাগ। ২১ মার্চ থেকে সারাদেশে শিশুদের নিমোনিয়া প্রতিরোধ টিকাদান শুরু হবে।

তিনি বলেন, এজন্য জেলা পর্যায়ে চিকিৎসকদের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে এবং উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ দেয়া হবে।

সভায় অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান, মাতৃ মঙ্গলের উপ-পরিচালক ডাঃ অংচালু, ডাঃ বাচিং, ডাঃ ইমং প্রু ও সিনিয়ার সাংবাদিক মনিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, সারা দেশে গতবছর স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী নিমোনিয়া রোগে ৬৪ হাজার শিশু আক্রান্ত হয়ে ১৯ হাজার ২০০ শিশু মিত্যু বরণ করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন