খাগড়াছড়ির ১৮১ কেন্দ্রের ১৫৯টিই ঝুকিপূর্ণ : হেলিকপ্টার ব্যবহার হবে ৪ কেন্দ্রে

images16

সিনিয়র স্টাফ রিপোর্টার :

পার্বত্য খাগড়াছড়ির নির্বাচনী আসনের ১৮১ কেন্দ্রের মধ্যে ১৫৯টি কেন্দ্রকে ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। আর হেলিকপ্টার ব্যবহার হবে ৪ কেন্দ্রে। এসব ঝুকিপুর্ণ কেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়ানো ও নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগে প্রশাসনের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে প্রচার-প্রচারণায় শঙ্কা তৈরী হচ্ছে প্রার্থী ও সাধারন ভোটারদের মাঝে। এক্ষেত্রে আঞ্চলিক দলের প্রার্থীদের পক্ষ থেকে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ হরা হয়েছে।

অন্যদিকে আওয়ামীলীগের প্রার্থীর পক্ষ থেকে আঞ্চলিক দলের স্বতন্ত্র প্রার্থীর পক্ষ থেকে সাধারন ভোটারদের হুমকি-ধমকি প্রদানের অভিযোগ উঠেছে। খাগড়াছড়ি সংসদীয় আসনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা নৌকা), জাতীয় পার্টির (এরশাদ) মনোনীত প্রার্থী দলের প্রেসিডিয়াম সদস্য ও চট্টগ্রাম মহানগর কমিটির আহবায়ক আলহাজ্ব সোলায়মান আলম শেঠ (লাঙ্গল), ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ‘র প্রধান প্রসীত বিকাশ খীসা (হাতি), বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি‘র (এমএনলারমা গ্রুপ) কেন্দ্রীয় নেতা মৃনাল কান্তি ত্রিপুরা (বই) প্রতীক নিয়ে ভোটের মাঠে লড়ছেন। অন্যদিকে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ‘র অপর প্রার্থী উজ্জল স্মৃতি চাকমা টেবিল প্রতীক নিয়ে প্রার্থী হিসেবে থাকলেও নেই প্রচার-প্রচারনায়।

বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের নির্বাচন বয়কটের কারণে এখনো কোন প্রার্থীই তৃণমুল ভোটারদের নির্বাচনী প্রচারণায় টানতে পারেননি। নিরুত্তাপ মাঠে দলীয় নেতাকর্মী বা সমর্থকদের নিয়ে চলছে প্রার্থীদের প্রচার-প্রচারনা। খাগড়াছড়ি সংসদীয় আসনে এবার মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৮১ হাজার ৫১৬জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১লাখ ৯৭হাজার৬৬৩জন এবং নারী ভোটারের সংখ্যা ১লাখ ৮৩ হাজার ৮৫৩জন। নির্বাচনে ১৮১ কেন্দ্রের মধ্যে ১৫৯টি কেন্দ্রকে ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে স্থানীয় প্রশাসন। এরমধ্যে দীঘিনালা ও লক্ষীছড়ি উপজেলার দুর্গম ৪টি কেন্দ্রে হেলিকপ্টারের ব্যাবহার করা হবে।

প্রধান বিরোধীদল বিএনপিকে বাদ দিয়ে আওয়ামীলীগের এক তরফা নির্বাচনে ভোটারদেরকে ভোটের মাঠে নামাতে পারেনি দাবী করে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভুইয়া বলেন, সরকারের পাতানো নির্বাচনে জেলার অর্ধেকেরও বেশী ভোটারের কোন সাড়া নেই। তারা সরকারের ফাতানো নির্বাচন বয়কট করেছে। তিনি বলেন, যেকোন মুল্যে জনগনকে সাথে নিয়েই পাতানো নির্বাচন প্রতিহত করবে বিএনপি। অন্যদিকে খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সভাপতি ও আওয়ামীলীগ মনোনীত প্রার্থী কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, খাগড়াছড়ির মানুষ উৎসবমুখর পরিবেশে নির্বাচনে অংশ নিচ্ছে।

তিনি বলেন, ভোটাররা বিএনপিকে প্রতিহত করেই ভোট কেন্দ্রে যাবে। এবং তাদের পছন্দের পার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করবে। তার মতে, বিএনপির নির্বাচন বর্জনের ঘোষণার প্রতি খাগড়াছড়ির তৃনমুল ভোটারদের কোন সমর্থন নেই।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, নির্বাচন, সংসদ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন