ফিলিস্তিনে ‘অবৈধ বসতি’ বন্ধের আহবান জাতিসঙ্ঘ প্রধানের

fec-image

জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ইসরাইলকে অবিলম্বে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ‘সব ধরনের বসতি স্থাপন কার্যক্রম বন্ধ করার’ আহ্বান জানিয়েছেন।

সোমবার (১৯ জুন) অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে ইসরাইলি বাহিনী কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ হামলা চালায়। এ হামলয় পাঁচজন ফিলিস্তিনি নিহত ও ৯০ জনেরও বেশি আহত হওয়ার পরে আন্তোনিও গুতেরেস এ মন্তব্য করেন।

মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জাতিসঙ্ঘ মহাসচিব ইসরাইলের বসতি নির্মাণের অগ্রগতির পরিকল্পনাকে ‘উত্তেজনা ও সহিংসতা’ এবং দীর্ঘস্থায়ী শান্তির পথে প্রধান বাধা হিসেবে বর্ণনা করেছেন।

গত ২০ বছরের মধ্যে এটি ফিলিস্তিনে ইসরাইলের সবচেয়ে বড় হামলা। এদিন ইসরাইল হেলিকপ্টার গানশিপ দিয়ে হামলা চালায় যা জেনিন ক্যাম্পের লক্ষ্যবস্তুতে রকেট নিক্ষেপ করে।

অন্যদিকে ফিলিস্তিনি যোদ্ধারা ছোট অস্ত্র এবং বিস্ফোরক ডিভাইস নিয়ে ঘণ্টার পর ঘণ্টা লড়াই করেছিল। তারা বেশ কয়েকটি ইসরাইলি সামরিক যান নিষ্ক্রিয় করে এবং সৈন্যদের ভেতরে আটকে রেখেছিল।

প্রত্যক্ষদর্শীদের মতে, প্রায় ১০ ঘণ্টা ধরে চলা সংঘর্ষে আটজন ইসরাইলি সেনা আহত হয়েছে।

এদিকে সোমবার এক বিবৃতিতে জাতিসঙ্ঘ মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক বলেছেন, ‘মহাসচিব পুনর্ব্যক্ত করেছেন যে এই বসতি স্থাপনাগুলো আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন।’

এর আগেও ইসরাইলের বসতি সম্প্রসারণ বন্ধ করার আহ্বান জানিয়ে একটি খসড়া প্রস্তাবে ভোট দেয়ার প্রস্তুতি নেয় নিরাপত্তা পরিষদ। কিন্তু কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বেশ কয়েকটি মার্কিন ও ইসরাইলি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, আর্থিক সহায়তা প্যাকেজের প্রতিশ্রুতিসহ মার্কিন সরকারের চাপের মধ্যে ভোটাভুটি বাদ দিতে সম্মত হয় ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরাইল, জাতিসঙ্ঘ, ফিলিস্তিন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন