‘বিজয়ের ধারা অব্যাহত রাখতে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে’

fec-image

আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস -২০২২ উপলক্ষ্যে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রথমবারের মতো অস্থায়ীভাবে নির্মিত স্মৃতিসৌধ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়।

পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের উপস্থিতিতে একটি বর্ণাঢ্য র‍্যালি ক্যাম্পাস প্রাঙ্গণ প্রদক্ষিণ করে দীপংকর তালুকদার একাডেমিক ভবনের সম্মুখে এসে শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মোহাম্মদ ইউসুফ -এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমা। আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানগণ, শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ বক্তব্য রাখেন।

আলোচনা সভায় বক্তারা মহান মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের এবং বীর মুক্তিযোদ্ধাগণের অবদানের কথা স্মরণ করে আগামীর উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন।

মাননীয় উপাচার্য প্রধান অতিথির বক্তব্যে স্বাধীনতা যুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের অবদানের কথা গভীরভাবে স্মরণ করে মুক্তিযুদ্ধ চলাকালীন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত ও অদম্য নেতৃত্বের কথা এবং মহান মুক্তিযুদ্ধ পরবর্তী বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয় ও দূরদর্শী স্বপ্নের কথা স্মরণ করেন।

তিনি বলেন ‘এটা ঠিক আমাদের সম্পদ সীমিত কিন্তু চাহিদা অনেক। তবে সুষ্টু ব্যবস্থাপনার মধ্য দিয়ে আমরা এগিয়ে যাব এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের এ বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাব। এক্ষেত্রে নারী ও পুরুষ সকলেই সম্মিলিতভাবে কাজ করতে হবে। এছাড়াও বিজয়ের ধারা অব্যাহত রাখতে সাম্প্রাদায়িক শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।’

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের বিভিন্ন চ্যালেঞ্জগুলোকে মোকাবেলা করতে হবে এবং মৌলবাদী শক্তি যেনো মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে।’

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মোহাম্মদ ইউসুফ বলেন, ‘আগামীর বাংলাদেশ বিনির্মাণে তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে, তাদের মেধা, মনন ও শ্রমকে কাজে লাগিয়ে দক্ষ জনশক্তি তৈরি করতে হবে।’

অনুষ্ঠান শেষে মহান বিজয় দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত ফুটবল টুর্নামেন্টের বিজয়ী ও রানার্স আপ দলের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বিজয় দিবস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন