আলীকদম পরিবার পরিকল্পনা বিভাগ দেশ সেরা

fec-image

বিশ্ব জনসংখ্যা দিবস ২০১৯ উপলক্ষে ঢাকায় আয়োজিত অনুষ্ঠানে জাতীয় শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শকের পুরস্কার পেয়েছেন আলীকদম পরিবার পরিকল্পনা বিভাগের পরিদর্শক আবুল খায়ের। ১১ জুলাই ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউটে এক অনাড়ম্বর অনুষ্ঠানে তাকে এ পুরষ্কার দেয়া হয়।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএফপিও) এম. দিদারুল আলম জানান, বান্দরবান জেলার উপ-পরিচালক ডাঃ অংচালু’র দুরদর্শিতা, সুস্পষ্ট দিকনির্দেশনা ও সার্বিক সহযোগিতায় আলীকদম পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা পূর্ণোদ্দমে সারাবছর কাজ করে চলেছে। এরমধ্যে চৈক্ষ্যেং ইউনিয়নের পরিবার কল্যাণ কেন্দ্রে কর্মরত আবুল খায়েরের ভূমিকা ছিল দৃশ্যমান।

ইউএফপিও দিদার আরও জানান, উপজেলা পরিবার কল্যাণ বিভাগের মেডিকেল অফিসার এমসিএইচএন্ডএফপি ডা. বেলাল উদ্দিন আহমেদ ও আমি মাঠ পর্যায়ের কর্মী বাহিনী নিয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, ইউএনও, ইউপি চেয়ারম্যান, মেম্বার, হেডম্যান ও কারবারিদের সাথে নিয়মিত যোগাযোগের মাধ্যমে পরিবার কল্যাণ বিভাগের সেবা তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে সদা তৎপর রয়েছি।

তাঁর মতে, আলীকদমে পরিবার পরিকল্পনার কর্মসূচীর বাস্তবায়নে বাধা হিসাবে কাজ করছে স্বল্প সংখ্যক জনবল। তিনি জানান, এ উপজেলার আয়তন ৮৮৫ বর্গ কিলোমিটার। ২০১৪ সালের আগে আলীকদমে মাত্র ২টি ইউনিয়ন ছিলো। বর্তমানে ৪টি ইউনিয়ন হলেও পরিবার পরিকল্পনা বিভাগ বিভাগীয় প্রশাসনিক অনুমোদন না পাওয়ায় পূর্বের ২টি ইউনিয়নের জনবল দিয়ে চারটি ইউনিয়নের কাজ করে যাচ্ছে। এছাড়াও ক্ষুদ্র জনগোষ্ঠীসমুহের ভাষাগত সমস্যা এবং পরিকল্পনা সেবা গ্রহণ করলে তাদের বংশ বিলুপ্তির আশঙ্কা করে ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলো।

ইউএফপিও বলেন, নানা প্রতিকুলতার মাঝেও কর্মচারীদের দৃঢ় মনেবল ও কাজের একাগ্রতার কারণে আলীকদম পরিবার পরিকল্পনা বিভাগ ২০০৯ সাল থেকে ‘জাতীয়ভাবে পরিবার কল্যাণ সহকারী’ ক্যাটাগরীতে জাতীয় পর্যায়ে তিনবার এবং বিভাগীয় পর্যায়ে বহুবার বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্ব অর্জন করে চলেছে। সর্বশেষ পরিবার পরিকল্পনা পরিদর্শক আবুল খায়ের জাতীয়ভাবে শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেছে। জেলা পরিষদ, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের আন্তরিক সম্পৃক্ততাই ছিলো এই ধারাবাহিক সাফল্যের একমাত্র মাধ্যম বলে জানিয়েছেন ইউএফপিও এবং এমওএমসিএইচ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আলীকদম, দেশ সেরা, পরিবার পরিকল্পনা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + fourteen =

আরও পড়ুন