আলীকদমে মুরুং সম্প্রদায়ের প্রতিনিধিদের সাথে জোন কমান্ডারের মতবিনিময় সভা

fec-image

বান্দরবানের আলীকদমে সেনাজোন (৩১বীর) এর আয়োজনে বন্ধুত্ব ও ভাতৃত্বের বন্ধন সুদৃঢ় রেখে পার্বত্য অঞ্চলে শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখার লক্ষে উপজেলার প্রান্তিক জনপদে বসবাসরত মুরুং সম্প্রদায়ের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন (৩১বীর) আলীকদম সেনাজোন কমান্ডার লে. কর্নেল মো. সাব্বির হাসান, পিএসসি।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় (৩১বীর) সেনাজোন ক্যান্টিন সংলগ্ন কনফারেন্স হল রুমে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। এসময় আরও উপস্থিত ছিলেন আলীকদম সেনাজোনের (৩১ বীর উপ-অধিনায়ক) মেজর মো. শওকাতুল মোনায়েম পিএসসি ও মেজর আজিজুল হাকিম প্রিন্স (জোনাল স্টাফ অফিসার ৩১ বীর)।

মুরুং সম্প্রদায়ের প্রতিনিধিদের সাথে মতবিনিময়কালে জোন কমান্ডার লে. কর্নেল মো. সাব্বির হাসান পিএসসি বলেন, বর্তমান সময়ে দেখা যাচ্ছে যে মিয়ানমার থেকে অবৈধভাবে গরু পাচার, মাদক ইয়াবা, বিদেশি মদ, গাঁজা ও সিগারেটসহ বিভিন্ন মাদকদ্রব্য সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আসছে। এতে এ অঞ্চলের যুবসমাজ অর্থের লোভে পড়ে জড়িয়ে যাচ্ছে বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকান্ডে। যা দেশের যুবসমাজকে বিপথগামী করে দিচ্ছে। এতে সমাজের শিষ্টাচার এবং পারিবারিক কলহ সৃষ্টি হচ্ছে সাথে অপহরণের ঘটনা ঘটছে। এতে হয়রানির শিকার হচ্ছে উপজেলার সাধারণ মানুষ।

তিনি আরও বলেন, (৩১বীর) জোনের আওতাধীন দুর্গম অঞ্চলে অসহায়, হত দরিদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মুরুং সম্প্রদায়ের জনসাধারণকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে এবং পার্বত্য অঞ্চলে শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে। তিনি সবাইকে ধর্মীয় অনুশাসন মেনে চলার জন্য দিক নির্দেশনা প্রদান করে।

পার্বত্য অঞ্চলে শান্তির সম্প্রীতি ও উন্নয়নের ধারাকে অব্যাহত রাখার লক্ষে মুরুং সম্প্রদায়ের লোকদের সাথে শুভেচ্ছা বিনিময় ও এলাকার কোথাও কোন ধরনের চোরাকারবারি অথবা মাদক দ্রব্যের অপ্রীতিকর কোনো ঘটনা দেখলে যেন সেনাজোনকে অবহিত করা হয় এ বিষয়ে নির্দেশনা প্রদান করেন। এসময় মুরং প্রতিনিধিরা বিভিন্ন এলাকায় চলমান কার্যক্রমের বিবরণ উপস্থাপন করেন ও অনিয়মের বিষয়ে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান।

জোন কমান্ডারে সাথে মুরুং সম্প্রদায়ের প্রতিনিধিদের মতবিনিময়ের সময় তারা অভিযোগ করে বলেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ইউএনডিপি পরিচালিত প্রাইমারি স্কুলগুলো বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে পার্বত্য চট্টগ্রাম বিষয় মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির সহযোগিতায় আলীকদম উপজেলায় ২০টি প্রাইমারি ইউএনডিপি স্কুল জাতীয়করণ করা হয়। এই ইউএনডিপির স্কুলগুলোর শিক্ষকরা বিদ্যালয়ে উপস্থিত না থেকে মাসের পর মাস বেতন ভাতা উত্তোলন করছেন। জাতীয়করণকৃত স্কুলের শিক্ষকরা যদি দুর্গম এলাকায় নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত হয়ে পাঠদান কার্যক্রম পরিচালনা করেন তাহলে দুর্গম পাহাড়ি অঞ্চলে শিক্ষার মানোন্নয়ন হবে বলে জানান তারা।

৪নং কুরুকপাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্রাত পুং ম্রো বলেন, সদ্য জাতীয়করণ ইউএনডিপির স্কুলগুলোর শিক্ষকরা বিশেষ করে দুর্গম কুরুকপাতা ইউনিয়নের ৪,৫,৬, ও ৭,৮,৯নং ওয়ার্ডের বিদ্যালয়গুলোতে নিয়মিত পাঠদান কার্যক্রম পরিচালনা করেন না। তারা কাগজ কলমে অফিস ঠিক রেখে প্রতিমাসে বেতন ভাতা উত্তোলন করে নিচ্ছেন কিন্তু আমাদের সন্তানরা সঠিক শিক্ষা অর্জন থেকে বঞ্চিত হচ্ছে বলে জানান।

তিনি আরও বলেন, স্কুল পরিচালনা কমিটির সদস্যরা সচেতন না হওয়ার কারণে জাতীয়করণকৃত ইউএনডিপির স্কুলের শিক্ষকরা বিদ্যালয়ে উপস্থিত না থেকে নিয়মিত মাসিক বেতন ভাতা উত্তোলন করছেন।

অনুষ্ঠানের পর মুরুং সম্প্রদায়ের ৬০ (ষাট) জন প্রতিনিধির মধ্যে শুভেচ্ছা উপহার প্রদান করেন জোন কমান্ডার সাব্বির হাসান পিএসসি। শুভেচ্ছা উপহার হিসেবে প্রতি জনকে চিনি, আটা, চা পাতা এবং লবণ প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আলীকদম, জোন কমান্ডার, মতবিনিময় সভা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন