আলীকদমের বাবুপাড়াকে শতভাগ স্যানিটেশন কভারেজ গ্রাম ঘোষণা

Alikadam Ngo News 30-11-2014 Pic

আলীকদম প্রতিনিধি :

বান্দরবানের আলীকদম উপজেলার বাবুপাড়াকে শতভাগ ইকো স্যানিটেশন কভারেজ গ্রাম ঘোষণা করেছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মনজুর হোসেন। রোববার সকালে স্যানিটেশন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি।

আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোতাকাব্বীর আহমেদ‘র সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মনজুর হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জুয়েনা আজিজ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী খালেদা আহসান ও বাংলাদেশ ইউনিসেফের ওয়াস সেকশনের প্রধান মি. চার্লি। এ অনুষ্ঠানে উপজেলার সরকারি-বেসরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

পরে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মনজুর হোসেন সফর সঙ্গীদের নিয়ে শতভাগ ইকো স্যানিটেশন কভারেজ গ্রাম বাবুপাড়ায় প্রকল্পের আওতায় বাস্তবায়িত ইকো টয়লেট পরিদর্শন করেন।

ইকো টয়লেটে উৎপাদিত মানববর্জ্য জৈব সার হিসেবে স্থানীয় কৃষি কাজে ব্যবহার হচ্ছে, তবে এ সার স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব কিনা, জনমনে সংশয় দেখা দেওয়ায় জানতে চাওয়া হলে সিনিয়র সচিব মনজুর হোসেন সাংবাদিকদের সরাসরি উত্তর না দিয়ে সংশ্লিষ্টদের সাথে কথা বলার পরামর্শ দেন।

পরে একই প্রশ্নের উত্তরে ইউনিসিফের ওয়াশ স্পেশালিস্ট মোহাম্মদ মনিরুল আলম বলেন, এ বিষয়ে পরীক্ষা নীরিক্ষা চলছে এখনো। এ বিষয়ে আসিডিআর থেকে সনদ পাওয়া গেছে।

অনুষ্ঠানে স্থানীয় শীল্পিদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে আয়োজন করা হয়। সোসাইটি ফর পিপল’স এ্যাকশন ইন চেইঞ্জ এন্ড ইক্যুইটি (স্পেস) নামে একটি বেসরকারি সংস্থা এ প্রকল্পটি বাস্তবায়ন করে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রকল্প বাস্তবায়নে কারিগরী সহায়তা প্রদান করে।

প্রসঙ্গত, ২০১৩ সালের নভেম্বর থেকে চলতি ফেব্রæয়ারী পর্যন্ত নয়াপাড়া ও বাবুপাড়ায় ১৫০টি ইকো টয়লেট তৈরী হয়েছে। এর আগেও স্পেস বাবুপাড়ায় ৪৬টি ইকো-টয়লেট নির্মাণ করেছে। এসব টয়লেটের মানুষের মল-মুত্রকে ‘জৈব সার’ হিসেবে ব্যবহার করা হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন