আলীকদমের আমতলীতে কঠিন চীবর দানোৎসব

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি:
বান্দরবান জেলার আলীকদম উপজেলায় আমতলী ত্রিশরণ বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। গত শুক্রবার দিনব্যাপি অনুষ্ঠানমালার প্রথম প্রহরে সুত্রপাঠ, প্রাত:রাশ, বৌদ্ধ পতাকা উত্তোলন, অষ্টপরিস্কার ও মহাসংঘদান এবং ভিক্ষুসংঘের পিন্ডদান অনুষ্ঠিত হয়। বিকেলে মঙ্গলাচরণ পাঠ, কঠিন চীবর দান ও দানীয়বস্তুয়াদি উৎসর্গ এবং সন্ধ্যায় সমবেত প্রার্থনা ও হাজার প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে শেষ হয় দানোত্তম কঠিন চীবর দানের অনুষ্ঠানিকতা। এতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে উপাসক-উপাসিকারা ভিক্ষু সংঘের ধর্ম দেশনা শ্রবণে সমবেত হন। স্বাগত ভাষণ দেন ত্রিশরণ বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক সমিরন তঞ্চঙ্গ্যা।

পূণ্যার্থীদের উদ্দেশ্যে ভিক্ষুসংঘ কঠিন চীবর দানের ফল তুলে ধরে বুদ্ধের নীতি-আদর্শ মেনে শীল পালনের আহ্বান জানান ভিক্ষু সংঘ। গৌতম বুদ্ধের প্রবর্তিত নিয়মে তিন মাস বর্ষাব্রত পালন শেষে পূণ্যার্থীরা আশ্বিনী পূর্ণিমা থেকে কার্ত্তিক পূণিমা পর্যন্ত বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান উদ্যাপন করেন।
ধর্ম দেশনা কালে ভিক্ষুসংঘ বলেন, সমাজে মহামানব গৌতম বুদ্ধের অহিংস বাণী, নীতি-আদর্শ, ত্যাগ ও মৈত্রীপূর্ণ আচরণ প্রতিফলিত হলে সমাজে এতো বেশি হিংসা-বিদ্ধেষ, হানাহানি ও মোহ সৃষ্টি হতো না।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আলীকদম
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন